পরিবারগুচ্ছ : শান্তনু বেজ



পিসি + বৃষ্টি
বৃষ্টি পড়লে আকাশ বৃদ্ধি পায়
মেঘ আমার পিসির মতো আসে

গোটা ঘর ঘুরেফিরে
ছড়িয়ে দিয়ে যায় কিছু শাবুদানা

যেগুলো আমার পিসি ছড়িয়ে ছিল একদিন। কুড়িবছর আগে
আর আমার বাবা
পিসিকে বকেছিল সেদিন

পিসি, বৃষ্টি এলে আমি আকাশ লিখে যাই
মেঘ ভেঙে যাস, তুই...


দাদু এবং  বিনয় মজুমদার

আমার দাদু আফ্রিকান নয়।  ভারতীয় নয়। আমার দাদু বিনয় মজুমদার। বিনয় মজুমদারের মতো এখন তার হাত কাঁপে। মামাকে "চন্দন পরাচিত্তি"র খরচ জিজ্ঞেস করে। খুব কৃপণ এখনও। তবু আমার দাদু ইউটিউবে দ্যাখা বিনয় মজুমদার। সে রোজ বিড়বিড় করে।জিভের রস ঝড়ায়। উত্তর দিকে তাকাতে দক্ষিণ দিক'কে জিজ্ঞেস করে।  বিড়ম্বনা ও উত্তেজনা, সব কিছু হাতের শিরায় এখন সাবধানের পাটিগণিত। থমকানো লোহিত রক্তকণিকা। ভূগোলের রিঙ্কেলে থকথকে অতীত।
আমার দাদু একটা রাষ্ট্রের জনগণ। আর সেই রাষ্ট্রের নাম বিনয় মজুমদার।


বাবা ও তাঁর মোস্তাফা ধূপ 

বাবার চোখের রঙ বিড়ির ধোঁয়া। হাতের রঙ চায়ের কষ্। গায়ের রঙ ষাট বছরের পরিপুর্ণ রোদ। পায়ের রঙ খদ্দরের সঙ্গে আসা সমস্ত পায়ের ময়লা।
এখনও সে রোজ মোস্তাফা ধূপ জ্বালে। আধখানা করে। আর তার মুখের গন্ধ মৌরির জল। আমি ছোটবেলায় চুমু খেতাম নিতাম। খোঁচা খোঁচা দাড়ি সত্ত্বেও।
এখন মোস্তাফা ধূপ খুঁজে খুঁজে কিনে আনি। বাবার জন্য। ওটা নাহলে, আমার বাবা নাকি সমাজতন্ত্র হারাবে। আর, আমি হাফ-কাস্ত্রো পছন্দ করিনা। তার থেকে আধখানা করে ধূপ জ্বালানো বুড়ো বাপ আমার অনেকটা

                                                (চিত্রঋণ : Yuri Vasnetsov)

16 comments:

  1. পরিবারগুচ্ছ পড়লাম। এ এক নতুন শান্তনু। অন্যরকম লেখা। এবং ভালোই। পরিবারের মমতা-মাখা স্বাদ আছে।

    ReplyDelete
  2. হ্যাঁ নতুন শান্তনু

    ReplyDelete
  3. নস্টালজিয়া । বিষাদ । হাফ-কাস্ত্রো , বাঃ বেশ ।

    ReplyDelete
  4. Replies
    1. 'বৃষ্টি পড়লে আকাশ বৃদ্ধি পায়'... এই তথ্য জানাছিল না, তোমার কবিতা আমাকে শিক্ষিত করে তুলছে শান্তনু (উপরের কমেন্টে ভুল করে "অভি" লিখেছিলাম)। মুগ্ধতা জানালাম।

      Delete
  5. 'বৃষ্টি পড়লে আকাশ বৃদ্ধি পায়'... এই তথ্য জানাছিল না, তোমার কবিতা আমাকে শিক্ষিত করে তুলছে, অভি ! মুগ্ধতা জানালাম।

    ReplyDelete
  6. দাদা, এরম সবাই কে নিয়েই লেখো। ফাটাফাটি লেগেছে আমার লাস্ট দুটো। আর প্রথম টায়, অন্যরকম তোমায় দেখলাম...।

    ReplyDelete
  7. তিনটেই ভালো লাগলো...শেষ দুটো সামান্য বেশি।

    ReplyDelete
  8. তুমি বার বার নিজেকে নিয়ে এক্সপেরিমেন্ট করো। সাবাশ! খুব অন্যরকম। নিজেকে এভাবে ওলোট পালোট করতে যে ধক লাগে সেটা তোমার মধ্যে পাই

    ReplyDelete
  9. সুন্দর ও দক্ষ প্রকাশ ভঙ্গিমা l

    ReplyDelete
  10. ভাই, এ এক নতুন যুগের সূচনা । আমি মুগ্ধ ।ভীষন ভাল লাগল ।

    ReplyDelete
  11. dadu r baba nie lekha ta bhalo laaglo beshi

    ReplyDelete
  12. দাদা, ভালবাসা নিও। ভালো লেগেছে।

    ReplyDelete
  13. সবকটা অসাধারণ। প্রথম কব‌তিার প্রথম দুট‌ি লাইন মন‌ে রয়‌ে যাব‌ে।

    ReplyDelete